Cart (0)
Sub Total: Tk 0
Blog
Asus ProArt Z690-CREATOR এবং Asus ROG STRIX Z690-E; কার্যকর থারমাল ডিজাইনের দুটি মাদারবোর্ড! POSTED ON November 09, 2022

Asus ProArt Z690-CREATOR এবং Asus ROG STRIX Z690-E; কার্যকর থারমাল ডিজাইনের দুটি মাদারবোর্ড!

প্রসেসর কিংবা গ্রাফিক্স কার্ডের পর পিসি বিল্ডিং এর জন্যে যে জিনিসটা নিয়ে আমাদের সবচেয়ে বেশি ভাবতে হয়ে সেটি হলো মাদারবোর্ড। সঠিক সাইজের একটি মাদারবোর্ড না হলে তার সাথে প্রসেসর কিংবা কেসিং এর compatibility যেমন সম্ভব না, তেমনি পিসির অভ্যন্তরীণ material সুরক্ষিত থাকার নিশ্চয়তা থাকে না। 

সেই সুবিধাকে আরও উন্নত করার জন্যে ২০২১ সালের ৪র্থ কোয়ার্টারে লঞ্চ হয় Asus এর দুটি মাদারবোর্ড ProArt Z690-CREATOR এবং ROG STRIX Z690-E।     

ProArt Z690-CREATOR WIFI এর কথা বললে এটি সব অংশ থেকেই বেশ উল্লেখযোগ্য এবং আধুনিক। অসাধারণ টেকনোলজি এবং high-ending performance এর জন্য আপনি এর সাথে ১২ জেনারেশন অথবা ১৩ জেনারেশনের ইন্টেল প্রসেসর সংযোগ করতে পারেন। এর উল্লেখযোগ্য ফিচারের মধ্যে pcie, thunderbolt, ethernet m.2 slot সম্বলিত future proved connectivity হলো অন্যতম, এর অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে 16+1 power stages এর Next gen performance, এছাড়া রয়েছে Intelligent Optimization যাতে আসুস এর এক্সক্লুসিভ সফটওয়্যার আর ফার্মওয়্যার; সেটআপ আর পারফর্ম্যান্স ইম্প্রুভ করতে সহায়তা করে। 

আসুসে রয়েছে Comprehensive Thermal Design সমৃদ্ধ ম্যাসিভ লেভেলের হিটসিংক আর হেডারস। শুধু তাই নয়, আসুস আপনাকে Advanced security management এবং সুনিপুণ Stability এরও নিশ্চয়তা দেয়। 

কথা যখন হচ্ছে ROG STRIX Z690-E Gaming WIFI নিয়ে তখন প্রথমেই বলতে হবে 18+1 power stages ও durable capacitors সমৃদ্ধ Optimal Power Solution নিয়ে যা মাল্টি-কোর প্রসেসরকে সাপোর্ট করতে পারে। Intel এর High Performance Networking এর পুরোনো ভার্সনের তুলনায় এতে আরও বেশি শক্তিশালী performance deliver করে। গেমিং মাদারবোর্ড হিসেবে নিঃসন্দেহে এর মধ্যে আপনি Best Gaming Connectivity পাবেন। ইউনিক ডিসাইনের Optimal Thermal System এই মাদারবোর্ডকে আরও বেশি আকর্ষণীয় করে তোলে। বিভিন্ন ধরনের সেটআপ আর পারফর্ম্যান্স আপগ্রেড করার জন্য এর Intelligent Control খুবই গুরুত্বপূর্ণ একটি ফিচার। ROG STRIX Z690-E এর  PCIe® Slot Q-Release, M.2 Q-Latch, pre-mounted I/O shield, BIOS FlashBack™ button, and Clr CMOS button সমৃদ্ধ friendly design এই মাদারবোর্ড বর্তমান সময়ে খুবই প্রয়োজনীয়। এছাড়া এতে Industry Leading Gaming Audio, Unmatched Personalization এবং Renowned Software তো আছেই।  

এখন আমরা জানবো মাদারবোর্ডদুটির বিভিন্ন specs এবং এদের মধ্যকার কিছু মিল এবং অমিল নিয়ে। 

দুটো মাদারবোর্ডেই 12th generation intel core processor এর পাশাপাশি Pentium Gold and Celeron Processorsও সাপোর্ট করে। এছাড়াও এতে ProArt Z690-CREATORএ Intel® Turbo Boost Technology 2.0 and Intel® Turbo Boost Max Technology 3.0 ইত্যাদি সিপিউও সাপোর্ট করে তবে সেটি সিপিউ টাইপের উপর নির্ভর করবে। 

শুধু ProArt Z690-CREATOR এ Intel® 10nm CPU Support সিপিউ সাপোর্ট করে। দুটো মাদারবোর্ডেই LGA 1700 সকেট সাপোর্ট করে। দুটোরই মেমরি চ্যানেল ডুয়াল, দুটোতেই Intel® Extreme Memory Profile (XMP) সাপোর্ট করে, Memory slot হচ্ছে ৪টি, Memory Max আপনি পাচ্ছেন ১২৮ জিবি।  

গ্রাফিক্সের কথায় আসলে Z690-CREATORএ PCIe 5.0 x16 slot আছে ২টি, PCIe 3.0 x16 স্লট আছে একটি। ROG STRIX Z690-E এ উপরের দুটো স্লট ছাড়াও একটি PCIe 4.0 x16 slot, ও একটি PCIe 3.0 x1 slot রয়েছে। মাদারবোর্ড দুটোতে HDMI Port আছে ১টি, ProArt Z690-CREATOR এ  Intel® Thunderbolt™ 4 port আছে ২টি, অন্যদিকে ROG STRIX Z690-E এ ডিসপ্লে পোর্ট আছে ১টি। 

অডিও সেটআপের কথা বলতে গেলে ProArt Z690-CREATOR এর অডিও চিপসেট হলো Realtek S1220A এবং ROG STRIX Z690-E এর ROG SupremeFX HD Audio CODEC ALC 4080। দুটিরই অডিও চ্যানেল ৭.১। ProArt Z690-CREATOR এ Marvell AQtion এর ১০ গিগাবাইট ইথারনেট এর ১টি  এবং Intel 2.5 Gigabit এর একটি ল্যান চিপসেট আছে। অন্যদিকে ROG STRIX Z690-E এর আসুস ল্যান গার্ড এবং Intel 2.5Gigabit এর ল্যান চিপসেট রয়েছে। মডেলের নাম দেখেই আপনারা বুঝতে পারছেন দুটো মাদারবোর্ডেই wifi কানেকশন রয়েছে। এদের মধ্যে 2x2 Wi-Fi 6E wifi technology রয়েছে, এছাড়া দুটোই 2.4/5/6GHz frequency band সাপোর্ট করে। এদের Bluetooth Version 5.2.     

মাদারবোর্ড দুটোতে কিছু স্পেশাল ফিচারও রয়েছে, যেমন ASUS 5X PROTECTION III; এতে Enhanced DRAM Overcurrent Protection, ESD Guards, LANGuard, Overvoltage Protection, SafeSlot, Stainless-Steel Back I/O ছাড়া আরও অনেক কিছু। অন্যদিকে, ROG STRIX এ আপনি পাচ্ছেন 5K Black Metallic Capacitors, ASUS Q-Design, ASUS Thermal Solution, ASUS Sync, ASUS HYDRANODE ইত্যাদি। 

ProArt Z690-CREATOR এ ৬টি USB 3.2 Gen 2 Type-A USB Port রয়েছে, অন্যদিকে  ROG STRIX Z690-E এ ২টি 3.2 Gen 2 Type-A ছাড়াও 3.2 Gen 2x2, USB 3.2 Gen 2 Type-C, USB 2.0 ports Type-A ইত্যাদি পোর্ট রয়েছে। ডিসপ্লে পোর্ট ProArt Z690-CREATOR এ আছে ২টি, ROG STRIX Z690-E এ আছে  ১টি। ProArt এ SATA Port আছে ৮টি, ROG STRIX এ আছে ৬টি।  দুটো মাদারবোর্ডের রেইড সাপোর্ট ০ লেভেল থেকে ১০ পর্যন্ত। এদের ফর্ম ফ্যাক্টর টাইপ ATX, যার ডাইমেনশন 30.5cm x 24.5cm, BIOS Type 256 MB Flash ROM। উইন্ডোজ ১০ অথবা ১১; দুটোই মাদারবোর্ডে রান করাতে পারবেন। পরিশেষে, দুটি মাদারবোর্ডেই আপনি ৩ বছরের ওয়ারেন্টিও পাচ্ছেন। 

গেমিং অথবা যেকোন ধরনের সৃজনশীল কাজে মাদারবোর্ড দুটোর যেকোন একটি আপনি ব্যবহার করতেই পারেন। 

Share This!
Comments

No Comments

Leave a comment