Cart (0)
Sub Total: Tk 0
Blog
D-link R03 এবং R04 Ethernet Single-Band; Security-Technology তে সেরা! POSTED ON October 27, 2022

D-link R03 এবং R04 Ethernet Single-Band; Security-Technology তে সেরা!

ওয়াইফাই সুবিধা আমাদের পুরো বিশ্বের সাথে সংযোগ স্থাপন করতে সহায়তা করে। সুরক্ষিত এবং দ্রুততম সিগনাল পাওয়ার জন্য একটি ভাল মানের রাউটার আমরা সবাই সন্ধান করে থাকি। আজ আমরা সেরকমই দুটি ওয়াইফাই রাউটার D-link এর R03 Ethernet Single-Band এবং R04 Ethernet Single-Band নিয়ে কথা বলবো।   

D-link এর R03 অথবা R04; দুটো মডেলই Reliable ও Affordable ওয়াইফাই রাউটার, এদের রয়েছে অত্যাধুনিক Wi-fi Security, সুরক্ষিত ব্যবহারের জন্য রয়েছে Health mode, Eagle Pro AI ফিচারসহ আরও অনেক সুবিধা।   

Eagle PRO AI ফিচারটি অনেকের কাছে অজানা থাকতে পারে। এটি হলো D-link এ ব্যবহৃত এক ধরনের সফটওয়্যার ফিচার, যা রাউটারের সফটওয়্যার অথবা হার্ডওয়্যারের অপটিমাইজেশন ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ব্যবহারকারী ওয়াইফাই স্পিডের সর্বোচ্চ ব্যবহার করতে পারছেন কি না সেই দিকটিও এই রাউটার নিরীক্ষণ করতে পারে। আশে পাশের ওয়াইফাই সংযোগের অবস্থা বুঝে এটি নিজেকে auto update রাখতে পারে। সব মিলিয়ে Eagle PRO AI রাউটারের একটি upgraded feature হিসেবে কাজ করে।       

দুটি রাউটারে খুব বেশি পার্থক্য নেই, সিঙ্গেল ব্যান্ডের রাউটারগুলোতে যত সুযোগ সুবিধা থাকে, এ দুটিতেও তা রয়েছে। দুই রাউটারেই Operating Frequency ২.৪ গিগাহার্ডজ, Operating Temperature 0 to 40°C, Storage Temperature -20 to 65 °C, Data transfer rate 300 mbps। একটাই বাটন পাচ্ছেন WPS এবং Reset দুটি কাজ একত্রে করার জন্য। এদের ৫টি ইথারনেট পোর্ট যাতে Wan একটি এবং LAN ৪টি। R03 এ দুটি এবং R04 এ ৩টি Dipolar Antenna রয়েছে। ডাইপোলার এন্টেনা সাধারণ Omni Polar Directional রাউটারের তুলনায় প্রায় ১.৫ গুণ বেশি ফ্রিকুয়েন্সি সম্পন্ন হয়ে থাকে।      

D-link এর Eagle PRO AI ফিচার অ্যাপ দিয়ে খুব সহজেই রাউটারকে পরিচালনা করা যায়। অ্যাপটিতে বেশ কিছু উল্লেখযোগ্য অপশন রয়েছে যা দৈনন্দিন জীবনে খুব বেশি প্রয়োজনীয়। Client Priority এমনই একটি মাধ্যম যাকে Quality of Service(Qos) বলা হয়। এই অপশনের মাধ্যমে যেকোন Connected device প্রয়োজন অনুযায়ী কতক্ষণ ব্যবহার হচ্ছে তা দেখা যায়। আরও রয়েছে Health Mode Service যা ব্যবহারকারীর ঘুমানোর সময় ওয়াইফাই সংযোগকে Disable রাখবে।           

এছাড়াও এতে AI Wi-Fi Optimizer রয়েছে যা রাউটারকে সবসময় Cleaned Wi-fi channel এ সংযোগ রাখতে সহায়তা করবে। দুটো রাউটারই WPA,WPA2 এবং Latest WPA3 ইত্যাদি Wi-Fi Security সাপোর্টেড। 

Eagle PRO AI এর মাধ্যমে আপনি পাচ্ছেন Parental Control; এতে প্রত্যেক ইউজারের জন্য আলাদা করে প্রোফাইল তৈরি করা যায়। কে কোন ওয়েবসাইট চালাতে পারবে বা পারবে না, সেটি কিন্তু রাউটার দুটিতে ফিল্টার করে রাখা যাবে। এছাড়া, রাউটার দুটিতে Voice Assistant হিসেবে Alexa, Google Assistant ইত্যাদি ব্যবহার করা যায়। ফায়ারওয়াল হিসেবে DoS, Stateful Packet Inspection, Anti-spoofing Checking, IP/MAC Address Filtering ইত্যাদি রয়েছে।      

এদের মধ্যে শুধু সাদৃশ্য নয়, কিছু বৈসাদৃশ্যও রয়েছে। D link R03 এ ইন্টারনেট এর Performance Analysis করার জন্য রয়েছে web Service Ookla Speed Test; যার মাধ্যমে সহজেই রাউটারের Data rate ও Latency পরিমাপ করা যাবে।     

অন্যদিকে D link R04 এ রয়েছে AI Traffic Optimizer যা এইচডি, 4K স্ট্রিমিং, গেমিং এবং ভিডিও কলগুলোকে Buffering থেকে মুক্ত রাখতে অধিক পরিমাণ Bandwidth বা Speed প্রদান করে। দুটি রাউটারেই ১ বছরের ওয়ারেন্টি দেওয়া আছে। যারা security এবং technology কে প্রাধান্য দেন তাদের জন্য D link R03 এবং D link R04 দুটোই বেশ উপযোগী হবে।  

Share This!
Comments

No Comments

Leave a comment