Cart (0)
Sub Total: Tk 0
Blog
Dell Laptop: কোন সিরিজটি আপনার উপযুক্ত? POSTED ON May 08, 2022 by Mostafa Zaman

Dell Laptop: কোন সিরিজটি আপনার উপযুক্ত?

এ বছরের (২০২২ সালে) প্রথম কোয়ার্টারে পিসি বিক্রির ক্ষেত্রে বিশ্ববাজারে ১৭.৭ শতাংশ মার্কেট শেয়ার ধরে রেখেছে ডেল। তার মধ্যে রয়েছে বিশাল সংখ্যক ল্যাপটপ কম্পিউটার। আর ল্যাপটপের ক্ষেত্রে ডেল-এর রয়েছে বৈচিত্র্যময় লাইনআপ। Inspiron, Vostro, Latitude, Precision, XPX, Alienware ইত্যাদি সিরিজে বিভক্ত ডেলের ল্যাপটপগুলো। কিন্তু প্রশ্ন হলো কোন ধরনের ল্যাপটপ আপনার উপযুক্ত। এই প্রশ্নের উত্তর পেতে হলে জানতে হবে এই সিরিজগুলো সম্পর্কে। 

ডেল-এর ল্যাপটপগুলো প্রধানত দুইটি শ্রেণিতে বিভক্ত: 

  • বাসার কাজের জন্য।

  • অফিস বা কর্মক্ষেত্রে ব্যবহারের জন্য 

প্রধানত এই দুই ধরনের কাজের কথা মাথায় রেখে ডেল ল্যাপটপ বানালেও এদের মধ্যে পার্থক্য খুবই সুক্ষ্ম। আবার, XPS সিরিজটি এই দুই শ্রেণির মধ্যেই পড়ে।  

বাসার কাজের জন্য যে সিরিজগুলো বিবেচ্য: 

  • Inspiron

  • XPS

  • Alienware 

কর্মক্ষেত্রে ব্যবহারের জন্য যে সিরিজগুলো বিবেচ্য: 

  • Vostro 

  • Latitude 

  • Precision 

  • XPS

এবারে আসুন সিরিজগুলো সম্পর্কে সংক্ষেপে জেনে নেওয়া যাক। 

বাসার কাজের ল্যাপটপ

Dell Inspiron

এই সিরিজটি মূলত বাসার কাজকর্ম, মুভি দেখা, হালকা গেমিং ইত্যাদির কথা মাথায় রেখে বানানো হয়েছে। সিরিজটির মধ্যে বৈচিত্র্য অনেক এবং এর প্রাইস রেঞ্জও বেশি। এই ল্যাপটপগুলোর দাম স্পেসিফিকেশন অনুযায়ী বর্তমানে ৩৮/৪০ হাজার টাকা থেকে শুরু করে ১ লাখ টাকার ওপরেও হয়ে থাকে।   

এগুলোর প্রসেসর Intel Celeron থেকে শুরু করে Pentium ও Intel Core i7 পর্যন্ত হয়ে থাকে। এছাড়াও AMD Ryzen ও Athlon সিরিজের প্রসেসরও এতে ব্যবহৃত হয়। অনেক ক্ষেত্রে সাথে Dedicated Graphics থাকে। 

Dell Alienware

এই সিরিজটি মূলত পেশাদার ও উৎসাহী গেমারদের জন্য, যাঁরা গেমিংয়ের পেছনে যথেষ্ট পরিমাণ সময় ও অর্থ ব্যয় করতে প্রস্তুত। কনফিগারেশন ভেদে এই ল্যাপটপগুলোর দাম ১ লাখ থেকে ২/৩ লাখ টাকা পর্যন্তও হয়ে থাকে।   

ভারি গেম চালানোর বিষয়টি মাথায় রেখে এই ল্যাপটপগুলো বানানো হয় বলে এগুলোর কনফিগারেশনও হয় উচ্চমানের। Intel Core i9/i7/i5 কিংবা Ryzen 5/7/9 প্রসেসর দিয়েই সাধারণত এগুলো তৈরি হয়। আর, অবশ্যই থাকে Nvidia GeForce বা AMD Radeon-এর dedicated গ্রাফিক্স কার্ড। সাথে থাকে ভালো মানের কুলিং সিস্টেম। এছাড়া ডিসপ্লের Refresh Rate ও Response Time গেমিংয়ের উপযোগী হয়। 

অফিস ও পেশাগত কাজের ল্যাপটপ 

Dell Vostro

ডেল-এর মতে এই সিরিজটি মাঝারি ধরনের ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য উপযোগী। ব্যবসা প্রতিষ্ঠানের প্রয়োজন অনুসারে যথেষ্ট নিরাপত্তা (Security) ব্যবস্থা আছে এই সিরিজের ল্যাপটপে। আকার-আকৃতির দিক থেকে এটি বেশ কম্পেক্ট, খুব বেশি জায়গা নেয় না। এছাড়া অফিস এপ্লিকেশনগুলো ব্যবহারের জন্য এটি বিশেষ উপযোগী। এই ল্যাপটপগুলোর দাম ৪৪/৪৫ হাজার থেকে শুরু করে ১ লাখ বা তারও বেশি হতে পারে।  

সাধারণত Intel Core i3/i5/i7 কিংবা Ryzen 3/5/7 প্রসেসর দিয়েই এগুলো বাজারে আসে। 

Dell Latitude

এই সিরিজটিকে বিজনেস ল্যাপটপের প্রিমিয়াম সিরিজ হিসেবে বিবেচনা করা হয়। এই মডেলগুলো একদিকে ডাটার নিরাপত্তা ও প্রাইভেসির কথা বিবেচনা করে বানানো হয় এবং অপরদিকে এগুলো হয় বেশ মজবুত ও টেকসই। দাম পড়ে ৫৪/৫৫ হাজার থেকে ২/৩ লাখ টাকা পর্যন্ত। 

এতে সাধারণত Intel Core সিরিজের প্রসেসর ব্যবহার করা হয়। মাল্টিটাস্কিংয়ের জন্য Intel vProIntel Evo প্রযুক্তি ব্যবহৃত হয়। আরও থাকে Neural Noise Cancellation, Full HD IR camera-সহ Ai ভিত্তিক বিভিন্ন সুবিধা।  

Dell Precision 

এটি ডেল-এর Workstation সিরিজ। এগুলো তৈরি করা হয় গ্রাফিক ডিজাইনার, ভিডিও এডিটর, প্রোগ্রামার, ডিজিটাল কন্টেন্ট নির্মাতা, স্থপতিদের মতো পেশাদার লোকজনের প্রয়োজনকে মাথায় রেখে। এগুলোর দাম এক/দেড় লাখ থেকে শুরু করে ২/৩ লাখ বা তারও বেশি হয়ে থাকে। বাংলাদেশের বাজারে এই সিরিজ খুবই কম দেখা যায়। 

Intel Core বা Intel Xeon প্রসেসরই সাধারণত এই সিরিজে ব্যবহৃত হয়। গ্রাফিক্স কার্ড হিসেবে সাধারণত থাকে Nvidia Quadro সিরিজের গ্রাফিক্স। কাজের জন্য যথেষ্ট পরিমাণ RAM-ও সাথে থাকে এবং অনেক ক্ষেত্রেই ECC RAM ব্যবহৃত হয়। এগুলোর স্ক্রিন হয়ে থাকে যথেষ্ট নিখুঁত যাতে করে সঠিক রং স্ক্রিনে পাওয়া যায়। 

Dell XPS 

এটি ডেল-এর একটি প্রিমিয়াম পণ্য যা বাসায় ব্যবহারের জন্য বা অফিসের কাজের জন্য ব্যবহৃত হতে পারে। এমনকি এই সিরিজের ল্যাপটপ এতটাই কাজের চাপ নিতে পারে যে এগুলো Workstation হিসেবেও অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়। যেমন- গ্রাফিক ডিজাইনের জন্য এটি বেশ ভালো মেশিন। এই ল্যাপটপগুলোর দাম দেড়/দুই লাখ থেকে শুরু করে ৩ লাখ পর্যন্ত হতে পারে। 

এগুলোতে সাধারণত Intel Core সিরিজের প্রসেসর ব্যবহৃত হয়। তবে এখন AMD Ryzen দিয়েও পাওয়া যাচ্ছে। সাথে থাকে ভালো মানের গ্রাফিক্স। এই সিরিজের প্রধান আকর্ষণ এর ডিসপ্লে। এখন 4K OLED Display-সহ XPS মডেল পাওয়া যায়, এবং এগুলো Touch Display হয়ে থাকে। 

পরিশেষে বলা যায়, ডেল-এর সবগুলো সিরিজের ধারণা আপনার সামনে মোটামুটি স্পষ্ট হয়ে যাওয়ার কথা। সুতরাং, আশা করা যায় যে উপযুক্ত মডেলটি বেছে নেওয়া আর কষ্টকর হবে না আপনার জন্য। তবে প্রতিটি সিরিজের মধ্যেও রয়েছে বিভিন্ন কনফিগারেশনের মডেল। সেগুলোর মধ্য থকে আপনার বাজেট ও কাজের ধরণ অনুসারে বেছে নিতে হবে মডেল।

Share This!
Comments

No Comments

Leave a comment