Cart (0)
Sub Total: Tk 0
Blog
Google I/O 2022 Developer Conference: আসলো যেসব নতুন আপডেট, প্রোডাক্টস ও ফিচার POSTED ON May 14, 2022 by Arup Ratan Paul

Google I/O 2022 Developer Conference: আসলো যেসব নতুন আপডেট, প্রোডাক্টস ও ফিচার

Google এর বার্ষিক ডেভেলপার সম্মেলন, Google I/O, গত ১১-১২ মে অনুষ্ঠিত হয়ে গেলো। গুগলের সিইও সুন্দর পিচাই গুগলের উদীয়মান অগমেন্টেড রিয়েলিটি (AI) ক্ষমতা নিয়ে আলোচনা করার সময় তার উদ্বোধনী মূল বক্তব্যে Real World এর উপর মূল ফোকাস দেওয়ার কথা বলেন। তিনি এই Real World শব্দটি এক মিনিটেরও কম সময়ে চারবার ব্যবহার করেন। Google ব্যবহারকারীদের "আমাদের বাস্তব জীবনে বাস্তব জগতের গুরুত্বপূর্ণ বিষয়গুলির উপর ফোকাস করে সময় কাটানোর ক্ষমতা" দেওয়ার ব্যাপারে কথা বলেছেন তিনি। 

 

সুন্দর পিচাইয়ের বক্তব্যের পর গুগলের গুরুত্বপূর্ণ কর্তাব্যক্তিরা একে একে স্টেজে আসেন এবং গুগলের নতুন ইনোভেশনগুলো সম্পর্কে বিস্তারিত জানান। এতে উঠে আসে গুগল ম্যাপ, গুগল ফটোস, গুগল ট্রান্সলেটর, গুগল সার্চ, নতুন প্রোডাক্টস সম্পর্কিত নতুন নতুন আপডেট। আজকের লেখায় আমরা এই নতুন আপডেট ও প্রোডাক্টগুলো সম্পর্কে জানার চেষ্টা করবো। 

 

যুক্ত হচ্ছে মাল্টি সার্চ ফিচার 

ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে ও বাড়তি তথ্য দিয়ে সাহায্য করতে গুগল লেন্সে দুটি গুরুত্বপূর্ণ ফিচার যোগ করতে যাচ্ছে গুগল। গুগলের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্রভাকর রাঘবন জানান, ছবি তুলে সার্চ করা আরো সহজ করতে গুগল লেন্সে আসছে ‘মাল্টি সার্চ’ ফিচার। এর সাহায্যে অনলাইনে অপরিচিত কোনো খাবার দেখলে সে সম্পর্কে এখন বিস্তারিত তথ্য জানা যাবে। গুগল লেন্সে কোনো কিছুর ছবি তুলে near me অপশনে ক্লিক করতে হবে। এর ফলে স্থানীয় রেস্তোরা বা দোকানের নাম-ঠিকানা চলে আসবে। শিগগিরই ফিচারটি উন্মুক্ত করবে গুগল। পণ্যের খুঁটিনাটি তথ্য সম্পর্কে জানাতে গুগল লেন্সে আরো যোগ করা হচ্ছে ‘সিন এক্সপ্লোরেশন’ ফিচার। গুগল লেন্স অ্যাপটি চালু করে ক্যামেরা শুধু ঘোরাতে হবে। এতে অনেক তথ্য সামনে হাজির করবে গুগল। যেমন—আপনি চকোলেট কিনবেন, কিন্তু বাদামে আপনার অ্যালার্জি আছে। কোন কোন চকোলেটে বাদাম নেই সেটি জানতে ‘নাট ফ্রি’ নামের একটি ফিল্টার অপশন ব্যবহার করা যাবে।

 

গুগল ট্রান্সলেটে যোগ হচ্ছে ২৪টি নতুন ভাষা 

গুগল ট্রান্সলেটে আরও ২৪টি ভাষা যোগ করেছে গুগল। জানা যায় নতুন যোগ হওয়া ভাষাগুলোর মধ্যে আফ্রিকার ১০টি ভাষা রয়েছে। গুগল জানায় এ কাজে এমন একটি মেশিন লার্নিং মডেল ব্যবহার করা হয়েছে যা কোনো উদাহরণ বিশ্লেষণ থেকে শেখা ছাড়াই ভাষা অনুবাদ করতে পারে।
 
Google Map এর Immersive View ফিচার
Google Map এর নতুন Immersive View ফিচারটি  স্যাটেলাইটের সাথে রাস্তার দৃশ্যকে একত্রিত করে। ফলে আপনি জায়গাটি ভিজিট করার আগেই কতখানি ভিড় আছে জায়গাটায় তা দেখে নিতে পারবেন। উল্লেখ্য, এই Immersive View ফিচারটি এখনও পর্যন্ত শুধুমাত্র সান ফ্রান্সিসকো, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলেস, লন্ডন এবং টোকিওর কয়েকটি এলাকায় কাজ করছে।

গুগলের AI অনুবাদ চশমা 

উক্ত সম্মেলনে গুগল একধরনের AI চশমা সম্পর্কে জানায়। এই চশমা  আপনার চোখের সামনে শ্রবণযোগ্য ভাষা অনুবাদ প্রদর্শন করবে। Google প্রোডাক্ট ম্যানেজার ম্যাক্স স্পিয়ার এই প্রোটোটাইপের ক্ষমতাকে “বিশ্বের জন্য সাবটাইটেল” বলে অভিহিত করেছেন। গুগল যদিও এই AI চশমা  সম্পর্কে বিস্তারিত কোন তথ্য দেয়নি তবুও  বলা যায় AI টেকনোলজির ভবিষ্যৎ আমাদের কাছে অনেকটাই পরিষ্কার হয়ে গিয়েছে।

আসছে গুগলের প্রথম স্মার্টওয়াচ 

গুগলের প্রথম স্মার্টওয়াচের ঘোষণা এলো এই  Google I/O সম্মেলনে । জানা যায় কেবল অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথেই ব্যবহার করা যাবে গুগলের এই স্মার্টওয়াচ। এই ডিভাইজগুলোতে থাকছে ফোর-জি সংযোগ সুবিধা, অর্থাৎ ফোন হাতের কাছে না থাকলেও স্বাধীনভাবে কাজ করতে পারবে ডিভাইজটি। তবে, একই মোবাইল নেটওয়ার্ক এক্ষেত্রে ব্যবহার করতে হবে।  

গুগল ডক ও গুগল মিটে আসছে নতুনত্ব 

নতুনত্ব আসছে গুগল ডক ও গুগল মিটেও। অডিও ও ভিডিওর মান আরও উন্নত করা হয়েছে। এছাড়া স্টুডিওর মতো লাইটিং এফেক্ট পাওয়া যাবে গুগল মিটে। উন্নত হয়েছে গুগল ডক-ও। 

 

গুগলের অনলাইন পেমেন্টে বাড়ানো হচ্ছে নিরাপত্তা 

গুগলের অনলাইন পেমেন্টের জন্য নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে। জানা যায়, দশ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে গুগল তাদের এই সিকিউরিটি পারপাসে। আরও জানা যায়, ভিসা এবং মাস্টারকার্ড এর সঙ্গে মিলে ভার্চুয়াল কার্ড আনার চেষ্টা করছে গুগল। অনলাইন লেনদেনের সময় যাতে গ্রাহকের তথ্য নিরাপদ থাকে সেজন্য নানা ব্যবস্থা নেওয়া হচ্ছে।

গুগল প্লে-স্টোরে এসেছে নতুন ফিচার ও বিধিনিষেধ 

গুগল প্লে-স্টোরের উল্লেখযোগ্য ফিচার হয়ে এসেছে সেলফ শেয়ার (Self Share) ফিচার। এই নতুন ফিচারের মাধ্যমে ইউজাররা অন্যান্য ডিভাইসে বিভিন্ন ধরনের ফাইল, টেক্সট এবং লিঙ্ক শেয়ার করতে পারবেন। এর জন্য প্রতিটি ফাইল শেয়ার করার আগে অনুমতি নিতে হবে না। কিছুদিন আগে থেকেই পরীক্ষা-নিরীক্ষা করা শুরু হয় গুগলের এই সেলফ শেয়ার ফিচারের। এছাড়া গুগল জানায় যে কোম্পানির নতুন নীতি অনুসারে প্লে-স্টোরে সব কল রেকর্ডিং অ্যাপ নিষিদ্ধ করা হয়েছে। ১১ মে ২০২২ থেকে গুগল প্লে স্টোরে আর পাওয়া যাবে না এই অ্যাপগুলো।

সর্বোপরি, গুগলের এই ইভেন্টের মধ্য দিয়ে যেসব নতুন নতুন আপডেট, গেজেট, ফিচার আসতে যাচ্ছে তা গুগলের প্রযুক্তিগত উৎকর্ষতা লাভে নিরলসভাবে কাজ করে যাওয়ার এক অনন্য নিদর্শন। বিশেষ করে মেশিন লার্নিং, ইমেজ রিকগনিশন এবং প্রাকৃতিক ভাষা বোঝার ক্ষেত্রে তাদের যে কার্যক্রম তা সত্যিই প্রশংসার দাবি রাখে।.

Share This!
Comments

No Comments

Leave a comment