Cart (0)
Sub Total: Tk 0
Blog
HP ZBook Firefly, কন্টেন্ট ক্রিয়েশনের জন্য চমৎকার এক Workstation! POSTED ON November 14, 2022

HP ZBook Firefly, কন্টেন্ট ক্রিয়েশনের জন্য চমৎকার এক Workstation!

কন্টেন্ট ক্রিয়েশনের কাজ যারা করেন তাদের প্রয়োজনীয় সকল জিনিস একদম হাতের কাছে রাখাটা খুব জরুরী। বর্তমানে কন্টেন্ট ক্রিয়েশনের কাজ শুধু বাসায় বসে হয় এমনটা না, এটি করতে পারেন আপনি আপনার সুবিধানুযায়ী যেকোন জায়গায় বসে। আর সেজন্যে আপনার গ্যাজেট অথবা টেক যন্ত্রগুলো হালকা হওয়া আবশ্যক তাতে সেগুলো আপনি সহজেই বহন করতে পারেন। 

আজকে আমরা সেরকমই একটি ল্যাপটপ নিয়ে কথা বলবো, যা ওজনে খুব হালকা হওয়ায় আপনি সহজে বহন করতে পারবেন আবার কন্টেন্ট ক্রিয়েশনের কাজও খুবই সাবলীলভাবে করতে পারবেন।      

ল্যাপটপটি হলো HP ZBook Firefly 14 G8, HP এর অন্যান্য সিরিজের তুলনায় এই ল্যাপটপটি বেশ হালকা ওজনের, ওজন প্রায় ১.৩৫ কেজি। সিলভার কালারের এই ল্যাপটপে Windows 11 pro অপারেটিং সিস্টেম এবং 11 জেনারেশনের intel core i7 1165G7 প্রসেসর ব্যবহার করা হয়েছে। 12 MB ক্যাশ মেমরির পাশাপাশি এটি 4.7 gigheartz পর্যন্ত বাড়ানো যাবে। সিপিউ হিসেবে ইন্টেলের টাইগার লেক সিপিউ ব্যবহার করা হয়েছে যার ৪টি কোর এবং ৮টি থ্রেড রয়েছে।    

ল্যাপটপে ডিসপ্লে রয়েছে ১৪ ইঞ্চির ডায়গনাল টাচের। Full HD রেসিউল্যুশনের এই ল্যাপটপটিতে কালার ব্রাইটনেস ২৫০ নিটস যা ইমেজকে শার্প রাখে। প্রাইভেসির কথা বললে এতে অপশনাল সিকিউরিটি হিসেবে ৭২০ পিক্সেলের ওয়েবক্যাম রয়েছে যাতে প্রাইভেসি শাটারও আছে।    

ল্যাপটপটিতে ৩২০০ মেগাহার্ডজের DDR4 ১৬ জিবি র‍্যাম দেওয়া আছে। র‍্যামের স্টোরেজের কথা বললে ৫১২ জিবি m.2 এসএসডি আছে, যাতে হিউজ ডেটা স্টোর করা যাবে এবং পছন্দের ফাইলস খুব দ্রুত একসেস করা যাবে। 

এই ল্যাপটপটিতে ৪ জিবির Nvidia Quadro T500 Dedicated Graphics ব্যবহার করা হয়েছে, গ্রাফিক্সের মেমরি টাইপ GDDR6। 2D ডিজাইনের বিভিন্ন কাজ এই ল্যাপটপে কোন ঝামেলা ছাড়াই করতে পারবেন। আর্কিটেক্ট ও ডিজাইনাররা 2D বা 3D কনটেন্টের জন্য স্কেচ আপ, অটোডেস্কের মতো সফটওয়্যার ব্যবহার করতে পারবেন। শুধু ডিজাইনিং এর জন্য নয়, প্রফেশনাল কন্টেন্ট ক্রিয়েটরদের বিভিন্ন ধরনের কাজ যেমন ভিডিও এডিটিং আপনি এতে সহজেই করতে পারবেন।   

বিভিন্ন বেঞ্চমার্কিং টুল যেমন সিনেবেঞ্চ, গিকবেঞ্চ, 3Dmark ও ক্রিস্টাল ডিস্কমার্কে এই ল্যাপটপের পারফর্ম্যান্সও বেশ convincing! সিপিউ এর সিঙ্গেল কোর স্কোর ১৫৫১, মাল্টি কোর স্কোর ৫৪০৭; মাল্টি কোরের কাজ যারা বেশি করে থাকেন তাদের জন্যে HP ZBook Firefly অনেকটাই স্বস্তি এনে দিয়েছে।   

এছাড়া, Cinebench এ এই সিস্টেমের পারফর্ম্যান্স স্কোর ২০৩৭। 3Dmark এ ব্যাটেল ফিল্ড ৫ গেমসে গ্রাফিক্স স্কোর ৫৩৮৩, ফিজিক্স স্কোর ১২৭৩৮, কমবাইন্ড স্কোর ২১০৯। এছাড়া ক্রিস্টাল ডিস্কমার্কেও এর মেমরি ইনপুট অথবা আউটপুটের স্কোর বেশ ভালো। 

এতে প্রিমিয়াম কোয়াইট কিবোর্ড ব্যবহৃত হয়েছে, এতে আরও রয়েছে স্পিল রেসিস্টেন্স যা পিসির মূল্যবান ডেটা সংরক্ষণ করার পাশাপাশি running componnents পানি থেকে বিরত রাখে। আবার ইমেজ সেন্সরের সাথে ক্লিক প্যাড এবং মাল্টিটাচ জেস্টারের সুবিধাও রয়েছে।  

নেটওয়ার্ক ও কানেক্টিভিটির জন্য এডভান্সড ওয়াইফাই, ৫.২ ভার্সনের ব্লুটুথ দেওয়া আছে। Port এর কথা জানতে চাইলে ল্যাপটপের ডান পাশে ১টি পাওয়ার কানেক্টর, ১টি HDMI, টাইপ সি এর ২টি থান্ডারবোল্ট ৪ পোর্ট যার সিগনালিং রেট 40 GBPS, বাম পাশে ২টি টাইপ এ এর সুপারস্পিড USB পোর্ট যার সিগনালিং রেট 5 GBPS, এছাড়া কম্বো অডিও পোর্টও পাচ্ছেন।  

এই ল্যাপটপের পাশে ফিঙ্গার প্রিন্ট সেন্সর দেওয়া আছে কিন্তু কোন অপটিকাল ডিভাইস দেওয়া নেই। ল্যাপটপে ৩সেল ৫৩ ওয়াটের লিথিয়াম পলিমারের ব্যাটারি দেওয়া আছে যা আপনাকে ৯ থেকে ১০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দেওয়া যাবে। এতে ফাস্ট চার্জিং সিস্টেম থাকায় ৩০ মিনিটে ৫০% চার্জ নিতে পারে। 

Durability এর জন্য এই ল্যাপটপটির পুরো বডি রিসাইকেলড এ্যালুমিনিয়াম দিয়ে ডিজাইন করা হয়েছে। সিকিউরিটি ম্যানেজমেন্টের জন্য HP এর Sure Click, sure start, sure run, sure recover এবং HP sure sense ইত্যাদি সফটওয়্যার দেওয়া আছে। এছাড়া, HP Proactive Security, HP Image Assistant, HP Support Assistant সহ আরও সফটওয়্যার এখানে ইনক্লুড করা হয়েছে। যা আর্কিটেক্ট, ডিজাইনার অথবা কন্টেন্ট ক্রিয়েটরদের বিভিন্ন কাজে দরকার পড়বে।  

Share This!
Comments

No Comments

Leave a comment