Cart (0)
Sub Total: Tk 0
Blog
Sony Alpha A6400: অত্যাধুনিক ফিচারের ডিজিটাল ক্যামেরা POSTED ON November 06, 2022

Sony Alpha A6400: অত্যাধুনিক ফিচারের ডিজিটাল ক্যামেরা

Sony Alpha A6400 হলো সনি মিডরেঞ্জ ক্রপ সেন্সর লাইনআপের একটু নতুন সংস্করণ। ক্যামেরাটি লঞ্চ হয় ২০১৯ সালের ১ম কোয়ার্টারে, লঞ্চের পর পরই ক্যামেরাটি গ্রাহকদের মধ্যে ব্যাপক চাহিদা তৈরি করতে সক্ষম হয়। 

চাহিদার কারণ যদি বলতে হয় তাহলে অবশ্যই এর Camera Lightning Fast Auto Focus, Well-built or Weather Sealed, 4K Video ইত্যাদি ফিচারের কথা আগে বলতে হবে। ফটোগ্রাফার বলি বা ভিডিওগ্রাফার; তাদের চাহিদা অনুযায়ী সকল ফিচার এই ক্যামেরাটিতে আপনি পেয়ে যাচ্ছেন। 

Dim-lighting অবস্থায়ও এটি একুরেট অটোফোকাস নিতে পারে, এছাড়া Real Time Tracking ফিচার ট্র্যাক করা অবজেক্টের উপর ফোকাস ধরে রাখতে সহায়তা করে। এর AF/AE tracking এর মাধ্যমে আপনি হাই স্পিডে একটানা শুট করতে পারবেন। এর সব ফিচারই অত্যাধুনিক হওয়ায় এটি ভিডিও শুটকে আরও সহজ করে দেয়।  

এর Fast এবং Accurate Autofocus ছবির সমস্ত খুঁটিনাটি Capture করতে দেয়। এর এই ইনোভেটিভ টেকনোলজিতে রয়েছে 425 phase-detection AF points, এই ক্যামেরাতে ডার্ক সেটিংসেও আপনি Accurate Focus করতে পারবেন।    

ছবি তুলতে গিয়ে অনেক সময় Extra Auto focus এর দরকার হয়। যেমন যদি আপনার Macro Shot নিতে হয়; অর্থাৎ আপনি যে এরিয়া ফোকাস করতে চাচ্ছেন সেখানে একটি আলাদা Magnified View দেখতে পাবেন। তারপরে সেটি Viewfinder অথবা এলসিডি স্ক্রিনে Adjust করে নিতে পারবেন।   

এর আরেকটি সুবিধা হচ্ছে Real-time Eye AF যা পোর্ট্রেট শুটিংকে দারুনভাবে সাপোর্ট দেয়। Real-time Eye AF সাবজেক্ট সনাক্ত করে এবং সাবজেক্টের চোখের উপর স্বয়ংক্রিয়ভাবে ফোকাস করে যখন শাটারটি অর্ধেক টিপে রাখা হয়। বাম চোখ, ডান চোখ, অথবা অটো নির্দিষ্ট করা যেতে পারে, এবং যখন AF-C সেট করা হয় সেক্ষেত্রে যদি মুখের অংশটি লুকানো থাকে, অর্থাৎ মুখটি ব্যাকলিট অর্থাৎ সাবজেক্ট নীচের দিকে মুখ করে রাখা থাকে তখনও এটি Stable Focus বজায় রাখে। 

Alpha 6400 ক্যামেরার Sensor এর sensitivity range খুবই প্রশস্ত যা লো নয়েজ পারফর্ম্যান্সও provide করে। 

Manual Focus যার পিকিং ফাংশন ছবির ফোকাস সেকশনকে কালার হাইলাইট করে, এতে ফোকাস অংশটির visibility বাড়ে যা Macro অথবা Portrait শুটিং এ বেশি কাজে লাগে। এছাড়া, XAVC S ফরম্যাটে হাই বিট রেটে আপনি ৪কে রেসিউল্যুশনে ভিডিও রেকর্ড করতে পারবেন। ক্যামেরার ফুটেজ মূলত ৬কে হলেও সেটি ৪কেতে ডাউন স্যাম্পল করা হয়। 

Raw ফরম্যাটে শুট করার সময়ে 14 bit এনালগ থেকে Convert হয়ে সামনে LSI এবং BIONZ X-এ Pass করা হয়, সেখানে 16 bit এ প্রসেসিং হয়ে আবার 14 bit এ Convert হয়ে যায়। এতে ছবি আরও Smooth এবং Natural Tonal Gradation এ দেখা যায়। 

Full HD প্রিন্টে Slow motion অথবা quick motion এ 120 FPS স্পিডে ভিডিও রেকর্ডিং করা যাবে; ফুটেজ দেখার জন্য আলাদা করে পিসি ব্যবহার করতে হবে না। ফুল এইচডিতে 100 MBPS পর্যন্ত High bit recording slow motion movie তৈরির ক্ষেত্রে ব্যবহার করা যায়। স্লো মোশনে NTSC mode এ ক্যামেরার শুটিং ফ্রেম রেট সর্বোচ্চ 120 FPS এবং PAL mode এ সর্বোচ্চ 100 FPS।   

S-log Shooting ফিচারের মাধ্যমে আপনি সিনেমার কাজও করতে পারেন, বিশেষ করে সিনেমার Post Production এর সময়ে আপনি Color Grading সহ সহজেই সিনেমার কাজ করতে পারবেন। 

S-log এর দুটি Gumma Curves S-log 3 এবং S-log 2  একটি Dynamic Range Feature তৈরী করে যা ছবিতে বিভিন্ন Highlight আর Blocked Shadow কমিয়ে আনতে সাহায্য করে। 

১ থেকে ৬০ সেকেন্ডের একটি Interval Setting এই ক্যামেরাতে রয়েছে যাতে পিসির Viewer Application ব্যবহার করে আপনার তোলা স্টিল ইমেজগুলো Time Lapse মুভিতে এডিট করা যাবে।   

এই ক্যামেরার মাইক্রোফোন জ্যাকে External Microphone সংযোগ করা যায়, এছাড়া এতে XLR adaptor kit রয়েছে যা দিয়ে আপনি বিভিন্ন প্রফেশনাল Standard মাইক্রোফোনের সাথে কানেক্ট করতে পারবেন। 

আগে থেকে সেট করা থাকলে Auto White Balance যেকোন সময়ে লক অথবা আনলক করা যাবে। এর Custom Setting আগের থেকে সহজ করা হয়েছে। Radiant আলোয় শুটিং করার ক্ষেত্রে AWB priority setting অপশন পাবেন যেকোন atmosphere-এই আপনি consistent color tone দিয়ে শুট করতে পারবেন।  

এছাড়া, ক্যামেরাতে রয়েছে One Touch Remote ফিচার যা আপনার মোবাইল ডিভাইসকে রিমোটে রুপান্তরিত করে। এর One Touch Sharing ফিচারের মাধ্যমে সোশাল মিডিয়ায় ছবি শেয়ার করার জন্য় ছবি ডিভাইসে ট্রান্সফারও করতে পারবেন।    

২৪.২ মেগাপিক্সেলের এই ক্যামেরাতে সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো এর অটোফোকাস। এর মাধ্যমে ভিডিও ধারণের সময়ে মনমতো শট তো আপনি নিতে পারছেনই; সেই সাথে ছবি তোলার ক্ষেত্রেও আপনি যেকোন দৃশ্য থেকে মনোমুগ্ধকর শট তুলে আনতে পারবেন। এছাড়া, এর রয়েছে Auto Object Framing যা দ্বারা আপনি ট্র্যাকড অবজেক্টকে বেটার কম্পসিশনের জন্য ট্রিম করতে পারবেন। 

এতে আরও রয়েছে Clear Image Zoom যা দিয়ে ছবিকে বড় করে দেখতে পারবেন তাতে Image Quality নষ্ট হবে না। এছাড়া আপনি ছবির যেকোন এংগেল Decrease করে ছবিকে আরও নির্দিষ্ট ভিউতে আনতে পারবেন যাকে Digital Zoom বলে। 

ক্যামেরার ডিসপ্লে হলো টাচস্ক্রীন; এর স্ক্রীন টাইপ হলো TFT LCD Display। স্ক্রীন সাইজ হলো 3.0 Inches। এর স্ক্রীন ডট ৯২১,৬০০। ভিউফাইন্ডার টাইপ ইলেক্ট্রনিক এবং এর কাভারেজ ১০০%।   

Alpha A6400 এর Image resolution 6000 x 4000। Image Ratio 16:9, Video resolution maximum 3840 x 2160 Pixel। Video Format MPEG-4 AVC।   

Alpha A6400 এর ISO Speed range 100 to 102400। Shutter Speed 1/4000 to 30 Seconds। এতে Auto Focus Assist Lamp ও Manual Focus রয়েছে। এখানে built-in flash রয়েছে, রয়েছে external flash, flash x sync speed 1/160 sec।   

 

পোর্টের কথা বললে এতে Micro USB Interface, HDMI পোর্ট, Wi-Fi ইত্যাদি রয়েছে। এতে SD memory card, One rechargeable battery pack NP-FW50 ইত্যাদিও রয়েছে। আপনি এক বার চার্জ দিলে ভিউফাইন্ডারে সর্বোচ্চ ৩৬০টি শট নিতে পারবেন। ক্যামেরাটির Operating Temperature  0 – 40 degrees C। সবশেষে, ক্যামেরাটিতে আপনি পাচ্ছেন ১ বছরের ওয়ারেন্টি।  

Share This!
Comments

No Comments

Leave a comment